1. [email protected] : Cholo Jaai : Cholo Jaai
  2. [email protected] : admin2024 :
শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ১০:৩৬ পূর্বাহ্ন

দার্জিলিংয়ে ঘুরতে যাবেন যেসব জায়গায়

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪

দার্জিলিং সব সময় বাংলাদেশের মানুষের প্রিয় ভ্রমণ গন্তব্যের একটি। সহজে ও কম খরচে যাতায়াতের পাশাপাশি বই, সিনেমার কল্যাণে দার্জিলিংয়ের প্রতি অন্যরকম এক টান আমাদের। আমার যেমন দার্জিলিংয়ের প্রতি ভালোবাসা ও দার্জিলিংকে চেনা শুরু সত্যজিৎ রায়ের ফেলুদা সিরিজের ‘দার্জিলিং জমজমাট’ বইটি দিয়ে। তারপর অঞ্জন দত্তের গানেসহ আরও কত ভাবে যে পেলাম দার্জিলিং আর কাঞ্চনজঙ্ঘাকে। তাই ২০১৭-তে প্রথমবার ভারত সফরে ওটি, শিমলা, মসুরির মতো লোভনীয় হিল স্টেশনগুলোকে বাদ দিয়ে দার্জিলিংকেই বেছে নেই। আজ পাঠকদের পরিচয় করিয়ে দেব দার্জিলিংয়ের জনপ্রিয় কিছু ভ্রমণগন্তব্যের সঙ্গে।

টাইগার হিল
টাইগার হিল থেকে কাঞ্চনজঙ্ঘা দেখার রোমাঞ্চই আলাদা। শহর থেকে টাইগার হিলের দূরত্ব এগারো-বারো কিলোমিটার। সাগর সমতল থেকে উচ্চতা ২৫৯০ মিটার। কাঞ্চনজঙ্ঘার দর্শন পেতে অন্ধকার থাকতে থাকতে বেরিয়ে পড়তে হবে আপনাকে। আমরাও তাই করেছিলাম। গাড়িতে মিনিট চল্লিশেক লাগবে পাহাড়ি রাস্তায় পাহাড়চূড়ার কাছাকাছি পৌঁছাতে। গাড়ি থেকে নেমে কিছুটা পথ হেঁটে যেতে হবে।

ভিড়-বাট্টায় ভালো একটা জায়গা পাওয়াটা মুশকিল হবে। আমরা যখন গিয়েছিলাম শুরুতে মেঘের ছিটেফোঁটা না থাকলেও আকাশ ফরসা হতে শুরু করার আগেই চারপাশে বিশেষ করে ডানে উঁচু সব মেঘের পাহাড় সত্যিকারের পাহাড়দের ঢেকে দিতে লাগল। কতক্ষণ পর বলতে পারব না, হঠাৎ একজনের চিৎকারে চোখ গেল সোজাসুজি সামনে। মেঘের ফাঁক গলে দিগন্তে দেখা যাচ্ছে উঁচু এক পর্বত, মাথার শ্বেতশুভ্র টুপি, সূর্যের কাঁচা রোদে সোনা রং ধারণ করেছে। কাঞ্চনজঙ্ঘা। মিনিট পনেরো অপলক চোখে দেখলাম তার রূপ। তবে অদ্ভুত সুন্দর পাহাড়টি তার একটা পাশের অবগুণ্ঠনই কেবল মেলে আমাদের সামনে। তবে ভাগ্য যাদের ভালো তাঁরা টাইগার হিল থেকে আরও চমৎকারভাবে উপভোগ করতে পারবেন কাঞ্চনজঙ্ঘার রূপ।

একটি তথ্য দিয়ে রাখছি, ১৮৫২ সাল পর্যন্ত ধারণা করা হতো এটিই পৃথিবীর উচ্চতম চূড়া। পরে নিশ্চিত হয় ৮৫৮৬ মিটার উঁচু কাঞ্চনজঙ্ঘার অবস্থান তিনে।

দার্জিলিংয়ের বিখ্যাত টয় ট্রেন।

দার্জিলিংয়ের বিখ্যাত টয় ট্রেন। ছবি: টুইটার

দার্জিলিং হিমালয়ান রেলওয়ে
দার্জিলিংয়ে ঘুরতে যাওয়া পর্যটকদের কাছে বড় আকর্ষণ দার্জিলিং হিমালয়ান রেলওয়ে। এতে চলা ট্রেনগুলো অবশ্য টয় ট্রেন নামেই পরিচিত। দার্জিলিং থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত চলে যাওয়া দুই ফুট চওড়া ন্যারো গেজ লাইন এটি। ১৮৭৯ থেকে ১৮৮১ সালের মধ্যে তৈরি হয় এটি। ১৯৯৯ সালে দার্জিলিং হিমালয়ান রেলওয়েকে ওয়ার্ল্ড হেরিটেজ সাইট ঘোষণা করে ইউনেসকো। নিউ জলপাইগুড়ি থেকে টয় ট্রেনে দার্জিলিং ভ্রমণের সময় দুই পাশের পাহাড়, জঙ্গলের অসাধারণ দৃশ্য উপভোগের সুযোগ মিলবে। আবার দার্জিলিং রেলওয়ে স্টেশন থেকে ঘুম পর্যন্ত টয় ট্রেন ভ্রমণের সুযোগও আছে পর্যটকদের জন্য।

ম্যাল রোড
দার্জিলিংয়ের বড় আকর্ষণ বলতে পারেন ম্যাল বা ম্যাল রোডকে। সূর্যাস্তের ঠিক আগে ম্যালের দিকে রওনা দিয়েছিলাম। যারা জানেন না তাদের বলছি খোলামেলা একটা চত্বরমতো জায়গা এই ম্যাল। বলতে পারেন দার্জিলিংয়ের প্রতীকে পরিণত হয়েছে এটি। গন্তব্যে পৌঁছানোর ঠিক আগেই হয়তো পথের ঢালে দেখা পেয়ে যাবেন হাসি-খুশি এক নারীর, দুটো আলাদা হট পটে ভেজিটেবল ও চিকেন মেমো বিক্রি করছেন গরম গরম। দাঁড়িয়ে দাঁড়িয়ে আচ্ছাসে মেমো খাবেন, আর তারিফ করবেন ভারি সুস্বাদু মোমোর। মানে আমরা তাঁর দেখা পেয়েছিলাম, মোমোও খেয়েছিলাম।

বইয়ে ম্যালের বর্ণনা পড়েছি বহুবার, সিনেমায় দেখেছিও। সেবার চর্মচক্ষে দেখলাম, চারটা পথ এসে এক হয়েছে এখানে। আসলে ম্যাল হলে চৌরাস্তা। একপাশে কিওরিও, রেস্ট্যুরেন্ট, চা পাতার বনেদি সব দোকান। বসার ব্যবস্থা আছে চত্বরের এক পাশে। ম্যাল থেকেও ভোরে অনেক সময়ই কাঞ্চনজঙ্ঘার দেখা মেলে।

পদ্মজা নাইডু জুওলজিক্যাল ন্যাশনাল পার্কে লাল পান্ডা

পদ্মজা নাইডু জুওলজিক্যাল ন্যাশনাল পার্কে লাল পান্ডা। ছবি: উইকিপিডিয়া

পদ্মজা নাইডু জুওলজিক্যাল ন্যাশনাল পার্কে
ভারতের উচ্চতম চিড়িয়াখানাটি সাগর সমতল থেকে গড়ে ৭০০০ ফুট উঁচুতে অবস্থিত। সার্কভক্ত দেশগুলোর পর্যটকদের জন্য টিকিটে ছাড় আছে। ভেতরে ঢুকে গোর্খাদের ঐতিহ্যবাহী পোশাকে ছবি তুলতে পারেন।

বড় বড় বেষ্টনীর মধ্যে রাখা বুনো জন্তুগুলো। হিমালয়ের উঁচু এলাকায় বাস করা নানান দুর্লভ প্রাণীদের সংরক্ষণ করা হয়েছে। তুষার চিতা, তিব্বতি নেকড়ে, লাল পান্ডা দেখছিলাম প্রথমবারের মতো মুগ্ধ বিস্ময়ে। এখানে নাকি তুষার চিতার সফল ব্রিডিংও হয়েছে। জঙ্গলে কালো চিতা দেখার সাধ অনেক দিনের, এখানে বন্দী অবস্থায় দেখার সুযোগ মিলে। এই চিড়িয়াখানার ভেতরের পথ ধরেই চলে যাই হিমালয়ান মাউন্টেরিয়ান ইন্সটিটিউটে।

হিমালয়ান মাউন্টেরিয়ান ইনস্টিটিউট
হিমালয়ান মাউন্টেরিয়ান ইনস্টিটিউটকে (এইচএমআই) বলা হয় দুনিয়ার পর্বতারোহীদের তীর্থস্থান। আমরা যখন গিয়েছিলাম সংস্কার কাজ চলছে দালানগুলোর। ওখানকার রেস্তোঁরাটি মশহুর। হালকা নাশতা সারতে পারেন চত্বরে বসে চারপাশের দৃশ্য দেখতে দেখতে।

জাদুঘরটিতে পর্বতারোহণের কাজে ব্যবহার করা নানা ধরনের সামগ্রী প্রদর্শন করা হয়। পর্বতারোহীদের নানান স্মারকও সাজানো আছে এখানে। এখানে পর্বতারোহণ নিয়ে প্রশিক্ষণ নিতে চায় এমন শিক্ষার্থীদের জন্য বোর্ডিং স্কুলের ব্যবস্থাও আছে। এইচএমআইয়ে ফিল্ড ট্রেইনিং বিভাগের প্রথম পরিচালক ছিলেন তেনজিং নোরগে।

তেনজিং রক

তেনজিং রক। ছবি: লেখক

তেনজিং রক
হ্যাপি ভ্যালি টি স্টেট যাওয়ার পথে ছোট্ট একটা যাত্রা বিরতি নেবেন। ওখানে দুই পাশে দুটো বিশাল পাথর। বামের পাথরটি তেনজিং নোরগের নামে তেনজিং রক। আর পাহাড়ের গায়ে ডানেরটা গমবু রক। তেনজিংয়ের ভাতিজা নাওয়াং গমবুর নামে এর নাম, প্রথম ব্যক্তি হিসাবে দু-বার এভারেস্টের চূড়ায় ওঠেন গমবু। এই অতিকায় পাথরদুটোতে চড়ে প্রশিক্ষণ চলে হিমালয়ান মাউন্টেরিয়ান ইনস্টিটিউটের পর্বতারোহীদের।

হ্যাপি ভ্যালি চা বাগান

হ্যাপি ভ্যালি চা বাগান। ছবি: লেখক

হ্যাপি ভ্যালি টি স্টেট
হ্যাপি ভ্যালি টি স্টেট, প্রতিষ্ঠা করেন ব্রিটিশ প্ল্যান্টাররা। ৪৩৭ একরের চা বাগানটি সাগর সমতল থেকে ২ হাজার ১০০ মিটার উচ্চতায় অবস্থিত। সিলেট, চট্টগ্রামে চা বাগান দেখেছি বিস্তর, তবে এর বিশেষত্ব উচ্চতায়, পৃথিবীর সবচেয়ে উঁচু চা বাগানগুলোর একটি এটি। এখানে প্রায় এক শ বছরের পুরোনো কিছু চা ঝাড় আছে। বাংলাদেশের বেশির ভাগ চা বাগানেই এখন আর চিতা বাঘদের দেখা না গেলেও এই বাগানে হঠাৎ হঠাৎ হাজির হয় অদ্ভুত সুন্দর এই প্রাণীটি, অবশ্য ভারতের অনেক বাগানের বেলাতেই কথাটা খাটে।

বাতাসিয়া লুপে ওয়ার মেমোরিয়াল

বাতাসিয়া লুপে ওয়ার মেমোরিয়াল। ছবি: লেখক

বাতাসিয়া লুপ
বেশ অনেকটা ঢাল বেয়ে নেমে বিখ্যাত টয় ট্রেন চক্রাকার একটি পথে ঘুরে বলে এই নাম। একটা সুড়ঙ্গ পথও পেরোতে হয় এখানে ট্রেনকে। তাই এই জায়গা থেকে ট্রেনের কুউউ ঝিক ঝিক শব্দে চলা দেখা ভারি আনন্দময় অভিজ্ঞতা। তেমনি গোটা জায়গাটির সবুজ লন, নানান ধরনের গাছগাছালি মিলিয়ে বাগানের মতো। বাগানটির আকার ৫০ হাজার বর্গফুট। উঁচু থেকে চারপাশের পাহাড়সারির দৃশ্য আর গোটা দার্জিলিং দেখে মুগ্ধ হবেন। এখান থেকেও নাকি কাঞ্চনজঙ্ঘাসহ হিমালয়ের চূড়াগুলোর ঠাহর পাওয়া যায় কখনো-সখনো। গোর্খা সেনাদের সম্মান জানিয়ে বানানো ওয়ার মেমোরিয়ালটাও দেখবেন ঘুরে ঘুরে।

দার্জিলিং রোপওয়ে
দার্জিলিংয়ে ঘুরতে যাওয়া পর্যটকদের জন্য বড় আকর্ষণ রোপওয়ের বা ক্যাবল কার। আমরা যখন গিয়েছিলাম তখন অবশ্য এটি সাময়িকভাবে বন্ধ ছিল। এতে চড়ে রঙ্গিত নদী ও রঙ্গিত উপত্যকার অসাধারণ দৃশ্য উপভোগের সুযোগ মেলে। মোটামুটি ৪৫ মিনিট ভ্রমণের সময় চা বাগান ও আশপাশের জঙ্গলও নজর কাড়বে।

ঘুম মনাস্ট্রি
বাতাসিয়া লুপের ধারেই ঘুম মনাস্ট্রি। এটিই দার্জিলিংয়ের প্রথম তিব্বতি গুম্ফা বা বৌদ্ধ মন্দির। ১৮৭৫ সালের দিকে তৈরি করা হয় ঘুম মনাস্ট্রি। আমরা এখানে বুদ্ধ মূর্তি দেখি, গোটা গুম্ফা ঘুরে দেখি। বের হয়ে কয়েকটা খুদে প্রেয়ার হুইল আর কিওরিও কিনেছিলাম সামনে বসা এক নারী দোকানদারের কাছ থেকে।

রক গার্ডেনের জলপ্রপাত

রক গার্ডেনের জলপ্রপাত। ছবি: লেখক

রক গার্ডেন
শহর থেকে রক গার্ডেনের দূরত্ব দশ কিলোমিটার। একজন নেপালি চালককে ঠিক করেছিলাম আমরা। ঘুমে পৌঁছার আগেই ডানে ঢালু এক পথ ধরে নামতে শুরু করে গাড়ি। পথ ভয়ানক খাড়া, আর একটু পর পর সে কী বাঁক। এক দিকে পাহাড়ের গায়ে গাছপালা, আরেক দিকে খাদ। মাঝে মাঝে পাথরের স্ল্যাব বসানো হয়েছে রাস্তার কিনারে। কোনো ভাবে ভারসাম্য হারালে এই স্ল্যাব আটকানোর জন্য মোটেই যথেষ্ট নয়। তবে পাহাড়ের গায়ে চা বাগান, গাছপালা দেখতে দেখতে চড়াই-ওতরাই উপভোগই করবেন।

পাকদণ্ডী এই পথ শেষে যখন রক গার্ডেনে পৌঁছাবেন তখন খুশি হয়ে উঠবেন। বড় একটা জায়গা নিয়ে পাহাড়ের মধ্যে একটা বাগানের মতো। এখানে সেখানে হাতি, বানরসহ নানা প্রাণীর মূর্তি, বসার ব্যবস্থা। রেলিং দেওয়া আঁকাবাঁকা পথ ধরে এগিয়ে যেতে হয়। রক গার্ডেনের সেরা আকর্ষণ চুন্নু নামের আশ্চর্য সুন্দর এক জলপ্রপাত। প্রাকৃতিক জলপ্রপাতটিকে নিয়ন্ত্রণ করে পাথরের মাঝখান দিয়ে ধাপে ধাপে প্রবাহিত করা হয়েছে।

গঙ্গামায়া পার্ক

গঙ্গামায়া পার্ক। ছবি: লেখক

গঙ্গামায়া পার্ক
রক গার্ডেন থেকে গঙ্গামায়া যাওয়ার পথটা ঢালু, এবড়োখেবড়ো, তবে সুন্দর। স্থানীয়দের কয়েকটা বসতি পড়বে। সুন্দর সুন্দর বাড়ি, ক্যাফে, হোম স্টেগুলো নজর কাড়বে। এক সময় পৌঁছাবেন গাছপালা ঘেরা একটা জায়গায়। পার্কের বাম পাশে পাথরের বুকে তর তর করে বয়ে চলেছে, মিষ্টি একটা জলের ধারা। সুন্দর সুন্দর ফুল ফুটে থাকতে দেখবেন। নানা জাতের পাখির কল-কাকলিতে মুখর থাকে জায়গাটি।

অবজারভেটরি হিল
দার্জিলিংয়ের একটি বিখ্যাত ভিউ পয়েন্ট ও পর্যটকদের পছন্দের জায়গা অবজারভেটরি হিল। এখান থেকে কাঞ্চনজঙ্ঘার দেখা মেলে। সত্যজিৎ রায়ের ফেলুদার বইয়ে অবজারভেটরি হিল থেকেও কাঞ্চনজঙ্ঘা দেখার বর্ণনা দেওয়া হয়েছিল, ওখান থেকেও সূর্যোদয়টা দেখতে পারেন!

সূত্রট্রান্স ইন্ডিয়া ট্রাভেল ডট কম, নোমাডিক উইকএন্ডস ডট কম

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো ক্যাটাগরি
© All rights reserved © 2024 CholoJaai
Developed By ThemesBazar.Com