1. admin@cholojaai.com : Cholo Jaai : Cholo Jaai
  2. b_f_haque70@yahoo.com : admin2024 :
সোমবার, ২০ মে ২০২৪, ১২:২৭ অপরাহ্ন

সাধ্যের মধ্যে সবটুকু সুখ মালদ্বীপে

  • আপডেট সময় বুধবার, ১০ এপ্রিল, ২০২৪

ভ্রমণপিপাসুদের পাশাপাশি সাধারণ মানুষের ঘুরে বেড়ানোর জন্য অন্যতম পছন্দের জায়গা মালদ্বীপ। বর্তমান সময়ে অভিনয় শিল্পীদের মধ্যে অনেকেই বিয়ের পর হানিমুনের জন্য বেছে নিচ্ছেন এই মালদ্বীপকেই।

আর সে কারণেই হয়তো দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে মালদ্বীপ ভ্রমণে তুলনামূলক কিছুটা খরচ বেশি গুনতে হবে পর্যটকদের। এতো কিছুর পর হয়তো সবার মনেই প্রশ্ন জাগতে পারে কেন এতো আগ্রহ সবার সেটিও আবার ব্যয়বহুল তা জানার পরও। চলুন জেনে আসা যাক।

দক্ষিণ এশিয়া তো বটেই বিশ্বের অন্যতম পর্যটনের দেশ মালদ্বীপ। এটি ভারত মহাসাগর বেষ্টিত অপরূপ সুন্দর এবং অন্যতম প্রিয় স্থান। মালদ্বীপের আয়তনে ভূখণ্ড খুবই কম। মালদ্বীপের খাবারের স্বাদ নিতে হলে সামুদ্রিক মাছই শ্রেয়। খাদ্য শস্যের জন্য মালদ্বীপ অনেকটাই নির্ভরশীল বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কার ওপর।

মালদ্বীপ মানেই কাড়ি কাড়ি অর্থ খরচ ধারণাটা পুরোপুরি সঠিক নয়। রাজধানী মালে শহরে রয়েছে স্বল্প মূল্যের হোটেলে ৩০-৫০ ডলারের মধ্যে ডাবল/ফ্যামিলি বেডের রুম পাওয়া যায়। এর চেয়েও কম ভাড়ার হোটেল রয়েছে কিছু। বাংলাদেশি অনেক খাবারই পাওয়া যায় মালদ্বীপের হোটেলগুলোতে। গরুর মাংস থেকে ভাত- বাংলাদেশের গরু মালদ্বীপের রুপিতে ৪০, ভারতের গরুর মাংস ৩৫, বাংলার রুই মাছ ৩০-৩৫ রুপি।

মালদ্বীপের রাজধানী মালে খুবই ছোট্ট শহর। তবে সেখানকার বসবাস কারিদের প্রায় সবাই সবার স্কুটি বা বাইক দিয়েই চলা ফেরা করে থাকেন। মালে শহরে পর্যটকদের জন্য যানবাহন হিসেবে ব্যবহার করেন ট্যাক্সি। মালে শহরের যেই জায়গায় নামেন ৩০ রুপি ভাড়া দিতে হবে। ঢাকার বারিধারার মতো আবাসিক এলাকা মালদ্বীপের হনুমালে যা এখন নতুন আকর্ষণ হয়ে উঠছে। বড় বড় বিল্ডিং, বিভিন্ন দ্বীপ থেকে হনুমালেতে অনেক ফ্ল্যাট কিনছেন।

মালদ্বীপের সৌন্দর্য বেশির ভাগটাই লুকিয়ে আছে সে দেশের রিসোর্ট গুলোতে। আর সেই সৌন্দর্য উপভোগ করতে হলে আপনাকে একদিন-রাতের জন্যই গুনতে হবে সর্বনিম্ন ২০০ ডলার। এরপর রিসোর্ট ভেদে কয়েক হাজার ডলারও ব্যয় হতে পারে এক রাতের জন্য। মালের বাইরে অন্য কোনো দ্বীপে যেতে হলে স্পিডবোট কিংবা স্টিমার প্রধান দুটি মাধ্যম। সেক্ষেত্রে দ্বীপ ভেদে স্পিডবোটে আসা-যাওয়ার ভাড়া ২০০-৮০০ রুপি। এক-দুই দিনেই ঘুড়ে আসা যায় এই শহরটি।

মালদ্বীপের বিনোদনের অন্যতম অনুষঙ্গ ভারত মহাসাগর। যে কারণে ভ্রমণপিপাসুদের অনেকেই সার্ফিং, বোটিং করতে পারেন ভারত মহাসাগরের বুকে। তবে এটির জন্য আপনাকে তেমন কোন অর্থ খরচ করতে হবে না। এক ঘণ্টা সার্ফিংয়ের জন্য ৩০-৪০ রুপি খরচ হবে। সার্ফিং, বোটিংয়ের সঙ্গে কয়েকটি রাইড নিলে প্যাকেজে ২০০-৩০০ রুপির মধ্যেও সম্ভব।

ভ্রমণপ্রেমীরা চাইলে মনোমুগ্ধকর পরিবেশ আর অপার সৌন্দর্যের এই দেশ ঘোরার সময়টুকু স্মৃতি করেও রাখতে পারবেন নিজের জীবন নামক ডাইরিতে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো ক্যাটাগরি
© All rights reserved © 2024 CholoJaai
Developed By ThemesBazar.Com