1. [email protected] : Cholo Jaai : Cholo Jaai
  2. [email protected] : admin2024 :
বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪, ০২:২৫ পূর্বাহ্ন

শ্রীমঙ্গলের প্রাণ-প্রকৃতিতে কাশফুলের মুগ্ধতা

  • আপডেট সময় বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪

সবুজ চা বাগানের ভেতর দিয়ে বয়ে চলেছে পাহাড়ি ছড়া। ছড়ার দুই পাশেই প্রাকৃতিকভাবে তৈরি হয়েছে কাশফুলের বাগান। বাতাসে দোল খাওয়া কাশফুলের নয়নাভিরাম সৌন্দর্যে মুগ্ধ প্রকৃতিপ্রেমীরা।

চায়ের রাজধানীখ্যাত মৌলভীবাজারের শ্রীমঙ্গলে এখন শুভ্রতা ছড়াচ্ছে শরতের কাশফুল। শ্রীমঙ্গল শহরের ভানুগাছ রোড, উপজেলার নোয়াগাঁও, রাজঘাটসহ বিভিন্ন স্থানে নৈসর্গিক সৌন্দর্যে অনন্য শরতে বাতাসে দোল খাওয়া কাশফুল কেবলই মুগ্ধতা ছড়াচ্ছে।

কাশফুলের বালুচরের বিস্তীর্ণ এলাকাজুড়ে মাথা উঁচু করে দোল খাচ্ছে শুভ্র সাদা কাশফুল। কাশবনে কাশফুল ফোটে মুগ্ধতা ছড়িয়েছে প্রাণ-প্রাকৃতিতে। ছড়ার পাশে প্রায় এক কিলোমিটার জায়গাজুড়ে এখন কাশফুলের শুভ্র চাদরে ছেয়ে গেছে।
শুক্রবার (২০ সেপ্টেম্বর) সরেজমিনে দেখা যায়, কাশফুলের বালুচরে অপরূপ সাদা কাশফুলের বাতাসে দোল খাওয়ার দৃশ্য দেখতে কতই না মনোরম। এমন নয়নাভিরাম সৌন্দর্য এবং কাশফুলের হেলে দুলে থাকার দৃশ্য অপূর্ব।

আরেক দর্শনার্থী আব্দুল জব্বার জনি বলেন, ঋতু পরিক্রমায় বাংলার প্রকৃতিতে এখন শরৎকাল। রাশি রাশি কাশফুল ছড়াচ্ছে শ্বেত শুভ্র নৈসর্গিকতা। যা মুগ্ধ করছে প্রকৃতিপ্রেমীদের।

কাশফুল দেখতে আসা তানভির আহমেদ বলেন, শরৎকাল তার উপস্থিতির জানিয়ে দিচ্ছে নীল আকাশে সাদা মেঘের আনাগোনা। এদিকে কাশফুল তার অপরূপ সৌন্দর্য ছড়াচ্ছে, আর এই সৌন্দর্য উপভোগ করতেই এখানে আসা।

বিটিআরআই সংলগ্ন ছড়ার পাশে বালুচরের কাশবনে কাশফুল দেখতে এসেছেন কাওসার, শুভ। তাদের সঙ্গে আলাপকালে তারা বলেন, দশরৎ ঋতুর কথা মনে এলেই আমাদের চোখের কোণে ভেসে ওঠে ফুটন্ত সাদা কাশফুল। তা স্বচক্ষে দেখতেই আসা। আরো বলেন যে এখানে আসা কাশবনের কাশফুল দেখা, অনেক দর্শনার্থী তা ছিড়ে নিয়ে যাচ্ছেন যা এখানে সুন্দর কামিয়ে দিচ্ছে তাই কাশফুল না আনার অনুরোধ করেন।

শ্রীমঙ্গল শহর থেকে মাত্র আড়াই কিলোমিটার দূরে ভানুগাছ সড়কের পাশে বেলতলী সংলগ্ন ভুড়ভুড়িয়া ছড়ার পাশে কাশফুলের বালুচরের অবস্থান। ভানুগাছে যাওয়ার রাস্তা ধরে খানিকটা সামনে এগোলেই (বিটিআরআই সংলগ্ন) উঁচু-নিচু টিলার মধ্যে চা বাগান। সবুজ চা বাগানের ভেতর দিয়ে বয়ে চলেছে পাহাড়ি ছড়া। ছড়ার দুপাশেই প্রাকৃতিকভাবেই তৈরি হয়েছে এই কাশফুলের বালুচর।

অপরূপ সাদা কাশফুলের বাতাসে দোল খাওয়ার দৃশ্য মনোরম। এমন নয়নাভিরাম সৌন্দর্য যেন হাতছানি দিয়ে ডাকছে পর্যটকসহ প্রকৃতিপ্রেমী মানুষদের। প্রতিদিন প্রকৃতিপ্রেমীদের পদচারণে মুখরিত ভানুগাছ সড়কের কাশফুলের বালুচর। আর প্রকৃতিপ্রেমীরা ছুটছে অপার সৌন্দর্য উপভোগ করতে।

স্থানীয় প্রকৃতিপ্রেমীরা এখানে আসছেন। কেউবা আনন্দে হারিয়ে যাচ্ছেন কাশবনে। কেউ তুলছেন ছবি আবার কেউ হাত বুলিয়ে নিচ্ছেন কাশফুলে। শ্রীমঙ্গল উপজেলার রাজঘাট ইউনিয়নের বর্মাছড়া চা বাগানের ভেতরে ছড়ার সংলগ্ন বিশাল কাশবনে ফুটেছে কাশফুল।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো ক্যাটাগরি
© All rights reserved © 2024 CholoJaai
Developed By ThemesBazar.Com