1. admin@cholojaai.com : Cholo Jaai : Cholo Jaai
  2. b_f_haque70@yahoo.com : admin2024 :
রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১০:১১ পূর্বাহ্ন

নারীরা পুরুষের চেয়ে বেশি ঘুরে বেড়ান

  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৪ মার্চ, ২০২৪

কেউ শখের বশে কেউবা আবার অ্যাডভেঞ্চারের নেশায় বেরিয়ে পড়েন ভ্রমণে। কেউ দল বেঁধে, কেউবা আবার একা ভ্রমণ করতে পছন্দ করেন। যুক্তরাষ্ট্রের ভ্রমণবিষয়ক সংস্থা রোড স্কলার তাদের প্রতিষ্ঠানের আওতায় ভ্রমণকারী ব্যক্তিদের ওপর একটি জরিপ করে জানিয়েছে, ৩০ শতাংশ একাকী ভ্রমণ করতে পছন্দ করেন। এদের বলা হয় ‘সলো ট্রাভেলার’। আর এই সলো ট্রাভেলারদের ৮৫ শতাংশই নারী।
যুক্তরাজ্যের যাত্রীবাহী জাহাজ প্রতিষ্ঠান কনডর ফেরির তথ্যমতে, পৃথিবীজুড়ে নারী পর্যটকের সংখ্যা ৬৪ শতাংশ, যেখানে পুরুষ পর্যটকের সংখ্যা মাত্র ৩৬ শতাংশ। প্রতিষ্ঠানটি জানায়, ২০২৩ সালে নারীরা পর্যটনের জন্য ব্যয় করেছেন প্রায় ১২ হাজার ৫০০ কোটি ডলার।
ভ্রমণে এই লিঙ্গ ব্যবধানের কারণ খুঁজতে গিয়ে দেখা যায়, যুক্তরাষ্ট্রে নারীরা তাদের স্বামীর চেয়ে প্রায় ছয় বছর বেশি বেঁচে থাকেন। নারীদের গড় আয়ু যেখানে ৭৯ দশমিক ১ বছর, সেখানে পুরুষের গড় আয়ু ৭৩ দশমিক ২ বছর।

পৃথিবীজুড়ে নারী পর্যটকের সংখ্যা ৬৪ শতাংশ, যেখানে পুরুষ পর্যটকের সংখ্যা মাত্র ৩৬ শতাংশ
পৃথিবীজুড়ে নারী পর্যটকের সংখ্যা ৬৪ শতাংশ, যেখানে পুরুষ পর্যটকের সংখ্যা মাত্র ৩৬ শতাংশছবি: পেক্সেলস ডটকম

রোড স্কলারের মতে, সলো ট্রাভেলারদের ৬০ শতাংশই বিবাহিত এবং তাঁরা তাদের সঙ্গীদের ছাড়াই ভ্রমণ করেন। কারণ জানতে চাইলে, ৪২ শতাংশ নারী বলেন তাঁদের সঙ্গীর ভ্রমণে আগ্রহ নেই এবং ৪০ শতাংশ নারী বলেন ভ্রমণের ক্ষেত্রে তাঁদের সঙ্গীর পছন্দ ভিন্ন। একা ভ্রমণের আরও কিছু কারণ হিসেবে ২৬ শতাংশ নারী বলেন, সলো ট্রাভেল তাঁদের নতুন বন্ধু খুঁজে পেতে সাহায্য করে, ২২ শতাংশ নারী একাকিত্ব উপভোগ করেন, ১৫ শতাংশ নারী বলেন তাঁরা তাঁদের গন্তব্য নির্ধারণ করতে পছন্দ করেন এবং ৬ শতাংশ নারী অন্য কারও রুটিনের সঙ্গে সমন্বয় না করতে পছন্দ করেন।

তবে পুরুষেরা হাইকিং ও অ্যাডভেঞ্চারের মতো বিশেষ ধরনের ভ্রমণে আগ্রহী হয়। পরিসংখ্যান মতে, ভ্রমণে নারী ও পুরুষের পার্থক্য আর্থিক কারণে নয়। ২০২২ সালে করা একটি গবেষণায় দেখা যায়, নারীদের গড় আয় পুরুষের চেয়ে প্রায় ১৭ শতাংশ কম।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো ক্যাটাগরি
© All rights reserved © 2024 CholoJaai
Developed By ThemesBazar.Com