1. [email protected] : Cholo Jaai : Cholo Jaai
  2. [email protected] : admin2024 :
সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০২:১৫ অপরাহ্ন

রাজশাহী ভ্রমণে যা ঘুরে দেখবেন

  • আপডেট সময় সোমবার, ১৫ জুলাই, ২০২৪

রেশমি কাপড়, কালাই রুটি, হরেক রকমের সুস্বাদু আম কিংবা পদ্মা নদী। এই নামগুলো শুনলেই প্রথমেই যে স্থানের নাম মনে আসবে, সেটি হলো রাজশাহী। সেসব স্বাদ নিতে এবার রাতের ট্রেন ধরে চলে গিয়েছিলাম উত্তরের শিক্ষানগরীখ্যাত আম ও কালাইরুটির দেশ রাজশাহীতে। একদিকে বিস্তৃত পদ্মা, আর তার কোল ঘেষেই এই সিল্ক সিটি।

মূলত রাতের পদ্মা এক্সপ্রেসে চড়েই আমাদের যাত্রা রাজশাহীতে। সেখানে নেমেই চলে গেলাম আমরা পর্যটন মোটেলে। পর্যটন হলো আমাদের দেশের সবচেয়ে বড় হোটেল চেইন। নর্থের বড় বড় প্রায় সব শহরেই আছে যার মোটেল। সেখানে গিয়েই রুমে ফ্রেশ হয়ে ব্রেকফাস্ট করেই বেড়িয়ে পড়লাম আমরা।

প্রথমেই এ যাত্রায় ছুটে যাওয়া রাজশাহীর বিখ্যাত আম লিচু বাগানে। মোটেল থেকে অটো নিয়ে ছুটলাম প্রথমে কাশিয়াডাঙ্গা বাইপাস রেল গেইটে। সেখানে নেমেই খানিক পায়ে হেঁটে ঢুকে পড়লাম আম-লিচুর বাগানে। সেখানে পেট পুরে আম-লিচু খেয়ে আমরা পথ ধরলাম কর্ণাহারের মর্মরিয়া বাজারের পথে।

রাজশাহী ভ্রমণে দু’দিনেই যা যা ঘুরে দেখবেন

হাঁসের মাংসের জন্য এই স্থান বিখ্যাত। মূলত রাজহাঁস ও পাতিহাঁসের কালাভুনার জন্যই বিখ্যাত এই স্থান। দুপুরে দল বেঁধে লাঞ্চ করেই মোটেলে ফিরে হালকা বিশ্রাম নিয়ে আবারো বেড়িয়ে পড়লাম আমরা। মোটেল থেকে পায়ে হাঁটা দূরত্বেই মূলত রাজশাহীর বিখ্যাত টি বাঁধ।

রাজশাহী শহরজুড়ে পদ্মা নদী ঘিরে গড়ে উঠেছে বেশ কয়েকটি বাঁধ। তেমনই একটি বাঁধ হচ্ছে টি-বাঁধ। মূলত ইংরেজি অক্ষর টি এর আকৃতি অনুসারে তৈরি হয় এটি। বিভাগীয় শহর রাজশাহীর অন্যতম বিনোদন কেন্দ্রের স্থান দখল করেছে জায়গাটি।

রাজশাহী ভ্রমণে দু’দিনেই যা যা ঘুরে দেখবেন

সকালে সূর্যোদয়ের সময় পাখির কলকাকলি ও দখিনা হাওয়া যে কারও মনকে চাঙা করে তুলবে। গোধূলি লগ্নে রক্তিম সূর্য নদীর পানিতে পড়ে অপরূপ সৌন্দর্যের সৃষ্টি করে। স্থানীয় ও দূর-দূরান্ত থেকে ছুটে আসা ভ্রমণপিপাসুদের কাছে এটি বহুল পরিচিত ও বেশ জনপ্রিয়ও বটে। আমরাও লোভ সামলাতে না পেরে এই শেষ বেলায় নৌকা নিয়ে বেড়িয়ে পড়লাম পদ্মার বুকে।

পদ্মা ঘুরে এবার রাতের রাজশাহী দেখার পালা। অটো রিকশা নিয়ে প্রথমের চলে গেলাম সাহেব বাজারে। রাজশাহীর মূল কেন্দ্রবিন্দুই যেন এই সাহেব বাজার। সেখানে চা খেয়ে প্রায় ১০টি রিকশা ঘণ্টা হিসেবে রিজার্ভ করে বেড়িয়ে পড়লাম রাতের রাজশাহী দেখতে।

রাজশাহী ভ্রমণে দু’দিনেই যা যা ঘুরে দেখবেন

রাজশাহী বিখ্যাত তার সুন্দর রাস্তা আর ল্যাম্পপোস্টের জন্য। আর ল্যাম্পপোস্টের রুপ আরো বেশিই যেন ধরা দেয় রাতের আঁধারে। রুয়েট, রাজশাহী ভার্সিটি সব ঘুরে, ফ্লাইওভার, বাইপাস, আম চত্ত্বর ঘুরে চললাম আমরা উপশহরে। কারণ ঠিক ওখানেই আজ রাতে আমাদের জন্য প্রস্তুত হচ্ছে ডিনার।

রাজশাহীর আরেক বিখ্যাত খাবার কালাইরুটির সঙ্গে মরিচ ও বেগুন ভর্তা। যদি এর সঙ্গে গরুর বট বা হাঁসের মাংসও এখন খাওয়া হয় হালের ক্রেজ হিসেবে। এই উপশহরেই আছে, কালাই বাড়ি, কালাই ঘর, কালাই হাউজ নামে বেশ কিছু দোকান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো ক্যাটাগরি
© All rights reserved © 2024 CholoJaai
Developed By ThemesBazar.Com