1. [email protected] : Cholo Jaai : Cholo Jaai
  2. [email protected] : admin2024 :
সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০২:১৪ অপরাহ্ন

হাতে কত টাকা থাকলে নিশ্চিন্তে ঘুরে আসতে পারবেন ভুটান

  • আপডেট সময় রবিবার, ১৪ জুলাই, ২০২৪

বিদেশ ভ্রমণের শখ প্রত্যেকটি মানুষের মধ্যেই থাকে। কিন্তু খরচের কথা ভেবে সকলেই পিছিয়ে যান। যদি পর্যটকেরা কম খরচে বিদেশ ভ্রমণের আনন্দ উপভোগ করতে চান তাহলে ভুটানের মতো ভালো জায়গা আর হতে পারে না। ভারতের প্রতিবেশী দেশ ভুটানে রয়েছে স্থাপত্য শিল্পের অফুরন্ত ভান্ডার এবং এখানে গেলে আপনি নানারকম অ্যাডভেঞ্চার করতে পারবেন। সাধ থাকলেও ভুটান ভ্রমণ  আপনার সাধ্যের মধ্যে কিনা আসুন দেখে নিই একনজরে।

যেসব পর্যটকেরা পাহাড় ভালোবাসেন তাদের তালিকায় অবশ্যই এই প্রতিবেশী রাষ্ট্রের নাম থাকবে। এখানকার প্রাকৃতিক সৌন্দর্য অপূর্ব যেন মনে হবে কোন স্বর্গরাজ্যে চলে এসেছেন। প্রতিবছর বহু পর্যটক এখানে ভিড় জমায়। ভুটানের অন্যতম জনপ্রিয় জায়গাগুলো হল থিম্পু, পারো এবং পুনাখা। আইআরসিটিসি পর্যটকদের জন্য নিয়ে এসেছে ভুটান ভ্রমণের নয়া প্যাকেজ। এই ট্যুর কাছে শুরু হবে বেঙ্গালুরু থেকে। এই ট্যুর প্যাকেজটি ছয় রাত সাত দিনের। এখন থেকে পর্যটকরা আগের থেকে অনেক সস্তায় ভুটান ভ্রমণ করতে পারবে। এছাড়া বিমানের ভ্রমণ করার সুযোগ পর্যন্ত পাচ্ছেন পর্যটকরা। এবার জেনে নিতে হবে কত খরচ পড়বে এই ট্যুর প্যাকেজে।

আপনি যদি ভুটান ভ্রমণ করতে চান তাহলে আদর্শ সময় হবে সেপ্টেম্বর থেকে নভেম্বর মাস। এই সময় আবহাওয়া ভ্রমণের পক্ষে অনুকূল থাকে। ভ্রমণের প্রথমেই আপনি ভুটানের রাজধানী থিম্পুতে যেতে পারেন। এখানকার ঐতিহ্য এবং সংস্কৃতি আপনাকে মুগ্ধ করবে। পারো শহরটিও ঐতিহ্যে পরিপূর্ণ, ভুটানের সবথেকে আকর্ষণীয় জিনিস এখানকার পরিচ্ছন্নতা। দূষণমুক্ত এই দেশে আপনি চতুর্দিকেই দেখতে পারবেন সবুজের সমারোহ এবং মাথার ওপর দেখবেন নীল রঙের আকাশ। পাশাপাশি পুনাখা জংয়ের প্রাকৃতিক সৌন্দর্যও আপনাকে মুগ্ধ করবে এক নিমেষেই। থ্রংসা শহরের আরেক নাম হলো ভুটানের বারান্দা অন্যতম আকর্ষণীয় দেখার জায়গা। বুমথাং বা জাকাকে বলা হয় ভুটানের সুইজারল্যান্ড। যদি ভুটান যান অবশ্যই এই জায়গাগুলো ঘুরে দেখবেন।

এখন সব থেকে বড় প্রশ্ন হল ভুটান ভ্রমণের খরচ কত হতে পারে? আদৌ কি তা এটি মধ্যবিত্তের সাধ্যের মধ্যে? আপনি যদি পাঁচ দিনের জন্য ভুটান যান তাহলে মাথা পিছু খরচ হবে প্রায় ২৬ হাজার টাকা। বাগডোগরা থেকে ভুটানগামী বিমানের ভাড়া হলো ১০ হাজার টাকা। বাগডোগরা থেকে সপ্তাহে দুটি করে বিমান ভুটান যায়। এই বিমান পরিষেবা দেয় ড্রুক এয়ার। বাগডোগরা থেকে চাইলে সড়কপথেও যাওয়া যাবে কিন্তু গাড়ি ভাড়া লাগবে প্রায় ৯০০০ টাকা। শিলিগুড়ি বাস টার্মিনাস থেকে ভুটানের ফুন্টশিলিং পর্যন্ত বাস প্রায় যাবেন। শিলিগুড়ি থেকে ফুন্টশিলিংয়ের দূরত্ব মোটে ৪৮০ কিলোমিটার। আপনি পাঁচ থেকে ছয় ঘন্টার মধ্যে শিলিগুড়ি থেকে ফোন ফুন্টশিলিং পৌঁছে যাবেন এবং বাসের ভাড়া ২৫০ টাকা।

ভারতীয়রা যদি ভুটান ভ্রমণের যান তাহলে উন্নয়নমূলক ফি হিসাবে ১২০০ টাকা দিতে হয়। যাদের বয়স ৬ থেকে ১২ বছর তাদের ৫০ শতাংশ টাকা কম লাগবে। ভারতীয় রেজিস্ট্রেশনের গাড়িগুলির ক্ষেত্রে ফুন্টশিলিংয়ের রিনচেনডিং চেক পোস্ট পেরোলেই চার হাজার ভুটানি মুদ্রা দিতে হবে প্রত্যেক মাথাপিছু। আরেকটি কথা অবশ্যই পর্যটকদের মাথায় রাখতে হবে সেটি হল ভুটান দূষণমুক্ত দেশ এবং এখানে ধূমপান করা নিষিদ্ধ। আপনি যদি ধূমপান করতে গিয়ে ধরা পড়েন তাহলে জরিমানা দিতে হবে। বর্ষাকালে ভুটানের বিভিন্ন রাস্তায় ধস নামে তাই বর্ষাকাল এড়িয়ে চলাই ভালো। এছাড়া মাদকদ্রব্য কেনাবেচার ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি করা আছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো ক্যাটাগরি
© All rights reserved © 2024 CholoJaai
Developed By ThemesBazar.Com