1. admin@cholojaai.com : Cholo Jaai : Cholo Jaai
  2. b_f_haque70@yahoo.com : admin2024 :
সোমবার, ২০ মে ২০২৪, ০১:০৭ অপরাহ্ন

কেনো আফ্রিকার ক্ষুদ্র দ্বীপরাষ্ট্র মরিশাসকে স্বর্গীয় দ্বীপ বলা হয়

  • আপডেট সময় বুধবার, ১ মে, ২০২৪

চোখ ধাঁধানো সমুদ্র, নব দম্পতিদের মধুচন্দ্রিমার স্থান, স্বচ্ছ জলের ঝর্ণা, সমুদ্র বালুকা, পাম গাছ, সবুজে আচ্ছাদিত পাহাড়, নানা রঙ্গের ফুল ও পাখি, শান্ত সমদ্র; এসব কিছু একসাথে উপভোগ করতে আপনাকে যেতে হবে মরিশাসে।

মরিশাস পৃথিবীর আকর্ষণীয় দ্বীপগুলোর একটি। পাচ তারকা হোটেল, গলফ ক্লাব, বৈচিত্রময় খাবার সবকিছুই পর্যটকদের কাছে টানার জন্য যথেষ্ট। এসব কারণে মরিশাসকে বলা হয় স্বর্গীয় দ্বীপ। ভারত মহাসাগরে অবস্থিত আফ্রিকার ক্ষুদ্র দ্বীপ রাষ্ট্র হচ্ছে মরিশাস।

আপনি জেনে অবাক হবেন যে, আগ্নেয়গিরির লাভা থেকে এ দ্বীপগুলি তৈরি হয়েছিল। এখানে ছোট ছোট ২৫টি নদী বয়ে গেছে। দ্বীপে আখ চাষ করা হয় অনেক বেশি। এখানে রয়েছে ২৩ লক্ষ বর্গ কিলোমিটারের বিশাল সামুদ্রিক অঞ্চল।

মরিশাসে বিভিন্ন জাতের লোক বাস করে এবং তারা শান্তিতেই বাস করে। ব্রিটিশ উপনিবেশিক অঞ্চলের মধ্যে মরিশাসে সবথেকে বেশি চিনির কল ছিল। এখানে একটা সময় রেলের বিকাশ ঘটলেও বর্তমানে কোন ট্রেন চলাচল করে না।

মরিশাস

মরিশাসে দাসত্ব এবং দাসদের উপর অত্যাচারের নির্মম কাহিনী প্রচলিত রয়েছে। পানির নিচে জলপ্রপাতের জন্য বিখ্যাত হয়ে আছে মরিশাস। কিন্তু এটি বাস্তব নয় বরং তা অপটিকাল ইলিউশন হিসেবে পরিচিতি পেয়েছে। আগ্নেয়গিরির কারণে মরিশাসের অনেক জায়গার মাটির অবয়ব দেখতে বেশ বিস্ময়কর।

দীর্ঘ বছর ধরে শ্রমিক শ্রেণীর রক্ত, ঘাম এবং পরিশ্রমের ফলে আজকের অনিন্দ সুন্দর মরিশাস গড়ে উঠেছে। পর্যটকরা যখন সেখানে যান তারা অবাক হয়ে দেখেন যে, বিভিন্ন জাতিগোষ্ঠী একতাবদ্ধ হয়ে শান্তিতে বসবাস করছে এবং তারা দেশটিকে গড়ে তোলার চেষ্টা করছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো ক্যাটাগরি
© All rights reserved © 2024 CholoJaai
Developed By ThemesBazar.Com