1. admin@cholojaai.com : Cholo Jaai : Cholo Jaai
  2. b_f_haque70@yahoo.com : admin2024 :
সোমবার, ২০ মে ২০২৪, ১১:৩৯ পূর্বাহ্ন

অপরূপ এই জায়গাগুলোতে যেতে মানা

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

ভারতের এমন কিছু জায়গা রয়েছে, যেগুলো প্রাকৃতিকভাবে অপরূপ সুন্দর হলেও তার সান্নিধ্য পাওয়া সম্ভব নয়। চাইলেও সেখানে যেতে পারবেন না আপনি। আপনি কেন! কোন ভারতীয় নাগরিকও সেখানে ঘুরতে যাওয়ার অনুমতি পাবেন না। এমনকি সেখানকার স্থানীয় নাগরিকরাও যেতে পারেনা জায়গাগুলোতে। চলুন জায়গাগুলোর সঙ্গে পরিচিত হই।

নর্থ সেন্টিনেল আইল্যান্ড (আন্দামান)
আন্দামান দ্বীপের নর্থ সেন্টিনেল আইল্যান্ড আন্দামানের এমন একটা জায়গা, যা আন্দামান সমুদ্রের টেকটোনিক প্লেটস এর ঠিক মাঝখানে রয়েছে। তাই এটা দূর থেকে দেখেই মন ভরাতে পরবেন। কিন্তু নিরাপত্তার কারণে এখানে কারও যাওয়ার অনুমতি নেই। এমনকি আন্দামানের বাসিন্দাদেরও নয়।

ব্যারেন আইল্যান্ড (আন্দামান)
ভারতের একমাত্র আগ্নেয়গিরি রয়েছে এই দ্বীপেই। এটিও আন্দামান সাগরের একটি টেকটনিক প্লেট এর ঠিক মাঝখানে রয়েছে। যাওয়ার সময় দূর থেকে এই আইল্যান্ডের সৌন্দর্য্য উপভোগ করতে পারবেন। চাইলে দূর থেকে লেন্স যুক্ত ক্যামেরা দিয়ে ছবিও তুলতে পারবেন। তবে এই দ্বীপের মাটিতে পা রাখা যাবে না।

প্যাংগং লেক (লাদাখ)
এটি এক সময় ভারতের সবচেয়ে বিখ্যাত এবং পর্যটনের মূল কেন্দ্র ছিল । কিন্তু গত বছর থেকে চীনের আগ্রাসনের কারণে সেখানে ভারতীয় সেনা মোতায়েন করা হয়েছে, ফলে জায়গাটি এখন পর্যটকদের জন্য সুরক্ষিত নয়। আপাতত সেখানে যাতায়াত এর উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

লাক্ষাদ্বীপ
এখানকার কিছু আইল্যান্ড আছে, যেখানে দর্শনার্থীরা কখনও যেতে পারেন না। এমনকি স্থানীয়রাও যাওয়ার অনুমতি পায় না। এই জায়গাটি আসলে ভারতীয় নৌ সেনার মূল ঘাঁটি। এ কারণে সুরক্ষার কথা ভেবেই দ্বীপে যাওয়ার অনুমতি নেই। শুধুমাত্র কাভারাত্তি, সিলভাস্সার মতো কয়েকটি দ্বীপেই যাওয়া যায়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো ক্যাটাগরি
© All rights reserved © 2024 CholoJaai
Developed By ThemesBazar.Com