1. admin@cholojaai.com : Cholo Jaai : Cholo Jaai
  2. b_f_haque70@yahoo.com : admin2024 :
শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ১০:৫৭ অপরাহ্ন

বিদেশ ভ্রমণ করতে পারেন গরমের ছুটিতে

  • আপডেট সময় বুধবার, ২৮ ফেব্রুয়ারী, ২০২৪

বহু দিনের শখ বিদেশে ঘুরতে যাবেন। এখন গরমের ছুটিতে যদি কোথাও যেতেই হয়, সে ক্ষেত্রে অনেক আগে থেকে ব্যবস্থা করতে হত। কিন্তু বিদেশে ঘুরতে গেলে তো ভিসা করার ঝামেলাও আছে। তার আবেদন করলেই যে চট করে মিলবে, তেমনটা নয়। তা হলে এই গরমের ছুটিতেও কি বিদেশে ঘুরতে যাওয়া হবে না?

চিন্তা নেই, ভারতের বাইরে এমন অনেক দেশ আছে যেখানে ভিসা ছাড়াই ভারতীয়রা ঘুরতে যেতে পারেন। বিশ্বের মোট ৫৮টি দেশে ভিসা ছাড়া অথবা ঢোকার পরে ভিসার সুবিধা পান ভারতীয়রা। ২০১৩ সালে এমন দেশের সংখ্যা ছিল ৫২। এখন আরও ছ’টি দেশ ওই তালিকায় ঢুকেছে। তাই কাজের ফাঁকে, খুদের গরমের ছুটিতে ভিসা ছাড়াই ঘুরে আসতে পারেন এই পাঁচটি দেশ থেকে।
Image of Gautam Buddha হিমালয়ের দিগন্ত বিস্তৃত রূপ আর অন্য দিকে আধ্যাত্মিকতা, ভুটানের মূল আকর্ষণ। ছবি- পিক্সাবে

১) ভুটান

বৈধ পাসপোর্ট বা ভোটার কার্ড থাকলেই ভুটানে ঘোরার অনুমতি দেয় সেখানকার সরকার। সেখানে গেলেই ভারতীয়রা ‘ভিসা অন অ্যারাইভাল’ অর্থাৎ, সেখানকার ভিসা পেয়ে যাবেন। এক দিকে হিমালয়ের দিগন্ত বিস্তৃত রূপ আর অন্য দিকে আধ্যাত্মিকতা, ভুটানের মূল আকর্ষণ। কম-বেশি ৩৫ হাজার টাকার মধ্যেই ঘুরে নেওয়া যেতে পারে, পারো, থিম্পু, ফুন্টশেলিং। সোনালি ধানখেত, ঝিরঝির করে বয়ে যাওয়া নদী, নানা রঙের অর্কিড, হরেক প্রজাতির পাখি, ছোট ছোট রঙিন বাড়ি নিয়ে এই দেশ যেন অনন্য!

২) কম্বোডিয়া

দক্ষিণ-পূর্ব এশিয়ার ঘুরতে যাওয়ার কথা বললে কম্বোডিয়ার কথা চট করে মাথায় আসে না কারও। একটা সময়ে ব্যাঙ্কক, পাটায়ার যাওয়ার বেশ চল ছিল বাঙালিদের মধ্যে। এখন যদিও তা খুবই একঘেয়ে হয়ে গিয়েছে। তবে ভিসা ছাড়াই এমন জায়গার স্বাদ যদি নিতে চান, তা হলে কম্বোডিয়া কিন্তু হতেই পারে আপনার গন্তব্য। এখানকার প্রাকৃতিক সৌন্দর্য, বৌদ্ধমন্দির, দ্বীপপুঞ্জ, ঝর্না আপনার মন জয় করবেই।
Image of Maldives সস্তায় বিদেশ ভ্রমণ করতে চাইলে ঘুরে আসতেই পারেন মলদ্বীপ থেকে। ছবি- সংগৃহীত

৩) মলদ্বীপ

বলিউড, টলিউড এমনকি একটু উচ্চবিত্তদের পছন্দের ঠিকানা এখন মলদ্বীপ যাওয়ার চল হয়েছে। এক দিকে দিগন্ত বিস্তৃত স্বচ্ছ, নীল জলরাশি যেমন চোখ জুড়িয়ে দেবে, তেমন জলের মাঝে দারুণ সব ভিলা, নানা ধরনের ওয়াটার স্পোর্টস আর হরেক রকম খাবার আছে সেখানে! সস্তায় বিদেশ ভ্রমণ করতে চাইলে ঘুরে আসতেই পারেন মলদ্বীপ থেকে। এখানে গেলেও ‘ভিসা অন অ্যারাইভাল’ পেয়ে যাবেন।

৪) মায়ানমার

মায়ানমার বা এক কালের বার্মা দেশটার সঙ্গে ভারতের নিবিড় যোগাযোগ ছিল। কিন্তু ঘরের কাছেই এমন বিদেশ থাকতেও মানুষের আকর্ষণের কেন্দ্রবিন্দুতে ছিল অন্য কিছু। সোনার পাতে মোড়া সোয়েডাগন প্যাগোডা, সুলে প্যাগোডা, সুয়ে-তা-মায়াত-পায়া বৌদ্ধ মন্দিরগুলি ছাড়াও ঘুরে আসতে পারেন ইনয়া হ্রদ থেকে। খাবারেও রয়েছে বৈচিত্র। দিন সাতেকের ছুটি নিয়ে ঘুরে দেখাই যায় এই নতুন দেশটি। ভারতীয় পাসপোর্ট থাকলে ভিসা ছাড়াই ঘুরে প্রবেশের অধিকার মেলে।

৫) নেপাল

বাঙালি? আবার ফেলুদারও ভক্ত? তবে এই জায়গা একেবারে আপনার জন্য। মাঝে এই জায়গায় বিভিন্ন রকম নাশকতামূলক কাজের জন্য এই অঞ্চল এক সময়ে খবরের শিরোনামে ছিল। কিন্তু তাই বলে বাঙালির পশুপতিনাথ দর্শন তো বন্ধ হতে পারে না। আর ভিসা ছাড়া ঘরের কাছে এমন বিদেশ ভ্রমণ আর কোথায় গেলেই বা হবে? পশুপতিনাথ মন্দির ছাড়াও নেপালে রয়েছে হনুমান মন্দির, বোধিস্তূপ, নারায়ণহিতি প্যালেস মিউজ়িয়াম, কৈসর মহল, নীলকণ্ঠ মন্দির। এখানে এলে অবশ্যই ঘুরে দেখবেন গৌতম বুদ্ধের জন্মস্থান লুম্বিনি গার্ডেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো ক্যাটাগরি
© All rights reserved © 2024 CholoJaai
Developed By ThemesBazar.Com