1. admin@cholojaai.com : Cholo Jaai : Cholo Jaai
  2. b_f_haque70@yahoo.com : admin2024 :
বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১২:২২ অপরাহ্ন

নীল শহর নীল হল কেন, কান পাতলে শোনা যায় নানা কাহিনি

  • আপডেট সময় শনিবার, ১৩ এপ্রিল, ২০২৪

গোটা শহরটাকে যদি একটু উঁচু থেকে দেখা যায় তাহলে সত্যিই অবাক হতে হয়। কারণ যতদূর চোখ যায় সব বাড়ির রং নীল। পিছনে রয়েছে নানা কাহিনি।

ভারতের নীল শহর এটি। একমাত্র নীল শহর। যাকে বলা হয় ব্লু সিটি অফ ইন্ডিয়া। একটু উঁচু থেকে দেখলে দেখা যায় পুরো শহরটাই নীল রংয়ের। আর এই নীল রংয়ের হওয়ার পিছনে রয়েছে নানা কাহিনি।

মরু রাজ্যের মেহরানগড় দুর্গের লাগোয়া শহর যোধপুর। এই দুর্গের ওপর থেকে শহরটা দেখলে চোখ নীল রংয়ে ধাঁধিয়ে যেতে পারে। যতদূর নজর যায় শুধু নীল আর নীল।

যোধপুরের স্থানীয় বাসিন্দাদের জিজ্ঞাসা করলে সব বাড়ির রং নীল হওয়ার একাধিক কারণ শোনা যায়। কেউ বলেন, একটা সময় ছিল যখন ব্রাহ্মণরা তাঁদের বাড়ির রং নীল করে দিতেন। যাতে শহরের বাকিরা সহজেই বুঝতে পারেন কোন বাড়িটা ব্রাহ্মণের।

কারণ একটা সময় ভারতে বর্ণভেদ সামাজিক স্তরবিন্যাসের ব্যাখ্যা হিসাবে পরিগণিত হত। আর ব্রাহ্মণরা ছিলেন বর্ণভেদের একদম মাথায়।

অনেকে আবার বলেন, ভগবান শিবের রং থেকেই এই নীল রং করা শুরু। বিশ্বকে রক্ষা করতে ভগবান শিব হলাহল পান করার পর তাঁর দেহ নীল হয়ে যায়। তাই নীল রংকে পবিত্র হিসাবে ধরেও নীল রং হয়ে থাকতে পারে। এমন নানা মত শোনা যায় কান পাতলে।

তবে জয়পুর যেমন ভারতে গোলাপি শহর হিসাবে পরিচিত, তেমনই যোধপুর ভারতের একমাত্র নীল শহর নামে পরিচিত। অনেকে আবার মনে করেন গরমের সময় যোধপুর আগুনের মত গরমে পুড়তে থাকে। সে সময় বাড়িকে ঠান্ডা রাখতে সাহায্য করে এই নীল রং।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো ক্যাটাগরি
© All rights reserved © 2024 CholoJaai
Developed By ThemesBazar.Com