1. [email protected] : Cholo Jaai : Cholo Jaai
  2. [email protected] : admin2024 :
শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৩২ অপরাহ্ন

ঘুরে আসুন অপূর্ব সুন্দর দেশ আলবেনিয়া

  • আপডেট সময় মঙ্গলবার, ২৮ মে, ২০২৪

অপূর্ব সুন্দর দেশ আলবেনিয়া। ইউরোপের এ ছোট্র দেশটির আয়তন ও লোকসংখ্যা কম হলেও অপরূপ সুন্দর দেশটির ইতিহাস-ঐতিহ্য, সংস্কৃতি, সবুজ-শ্যামল, মনোরম ও কোলাহল পরিবেশ, দর্শনীয় স্থান, প্রাকৃতিক দৃশ্য, বিশ্বমানের সৈকত, প্রাচীন ঐতিহ্যবাহী খাবার সবকিছুই যেন মনোমুগ্ধকর। এজন্য পৃথিবীর সব দেশ থেকে পর্যটকরা ভ্রমণ করতে এসে ভিড় জমান শান্তিপ্রিয় এ দেশটিতে।

দেশটিতে ভ্রমণ করতে গেলে যেন মুহূর্তেই মায়ার জালে আবদ্ধ করে নেয় এর অপরূপ সৌন্দর্য অবলোকনে।

আলবেনিয়া দক্ষিণ-পূর্ব ইউরোপের বলকান উপদ্বীপের উত্তর-পশ্চিমপ্রান্তে অবস্থিত একটি রাষ্ট্র। আলেবেনীয় ভাষার দেশটির নাম “শ্চিপ্যরি”, যার অর্থ “ঈগলদের দেশ”। তিরানা হচ্ছে দেশটির রাজধানী ও বৃহত্তম নগরী। প্রায় ২৮৭৪৮ বর্গকিলোমিটারের আয়তনের দেশটিতে বর্তমানে প্রায় ২৯ লাখ লোকের বাস। জনসংখ্যার ঘনত্ব প্রতি বর্গমাইলে ২৭৪ জন। আলবেনিয়া দেশটি সার্বিয়া, ম্যাসেডোনিয়া, গ্রিস, মন্টিনিগ্রো দেশগুলোর পাশে জায়গা করে নিয়েছে। ইতালি থেকে ৭৫ কিলোমিটারের ওটিন্টো প্রস্থের স্ট্রেটকে আলবেনিয়া আলাদা করেছে।

আদ্রিয়াতিক সাগর এবং দক্ষিণ-পশ্চিমে আইওনীয় সাগর দ্বারা পরিবেষ্টিত সুন্দর দেশটিকে নিঃসন্দেহে ভূমধ্যসাগরটির মুক্তা কল বলা যায়। ইউনেস্কো দ্বারা সুরক্ষিত শকোডার, ওহ্রিদ লেক এই দেশটির অন্যতম দর্শনীয় স্থান।

দর্শনীয় স্থানগুলোতে আনন্দদায়ক প্রকৃতি এবং বিশ্রামের সুবর্ণ সুযোগ থাকায় প্রতি বছর হাজার হাজার পর্যটক আলবেনিয়ায় ভিড় করেন। পৃথিবীর অন্যান্য দেশের তুলনায় আলবেনিয়া অসম্ভব সুন্দর এবং আশ্চর্যজনক একটি দেশ।

তিরানা কাসল, অ্যাম্ফিথিয়েটার ডুরাসার, রোজাদার দুর্গ, মধ্যযুগীয় শিল্প ও জাতীয় ঐতিহাসিক জাদুঘর, পাশাপাশি মাউন্ট ডাইট এবং ন্যাশনাল মেরিন পার্ক “করবরুন-সাজন”, রডনিক “ব্লু আই” আলবেনিয়া ভ্রমণ করা পর্যটকদের জন্য অন্যতম আকর্ষণীয় স্থান।

আলবেনিয়া ছোট একটি রাষ্ট্র হলেও দেশটির ইতিহাস অনেক সমৃদ্ধ। বছরের মে থেকে শুরু করে সেপ্টেম্বর সৈকতপ্রেমীদের ভ্রমণের জন্য মোক্ষম সময়। পরিবার এবং শিশুদের সঙ্গে সময় কাটানোর জন্য এ সমুদ্র সৈকতগুলো উপযুক্ত স্থান।

অনেক পর্যটক ড্রাইভিংয়ের জন্য আইওনিয়ান সাগরের তীরে ঘুরতে আসেন। রাষ্ট্রটি পর্যটকদের অবসর সময় উপভোগ করানোর জন্য অশ্বারোহী হাঁটা, ঘোড়া প্রজনন কেন্দ্র, পর্যটকদের ভ্রমণ ইস্যু সহজ করা, সাইক্লিং, রাফটিং, মাউন্টেইন নদীগুলোতে খাদ, ট্র্যাকিং, হাইকিংয়ের মতো গুরুত্বপূর্ণ ব্যবস্থা গ্রহণ করে থাকে।

আলবেনিয়ার রাজধানী পরিদর্শন করতে আপনাকে নৈতিকভাবে প্রস্তুত করতে হবে। কারণ রাতে আলবেনিয়ার রাজধানী নির্জন পরিবেশে পরিণত হয়। ইউরোপে আলবেনিয়ার ব্যাপক স্টিরিওটাইপের সঙ্গে সম্পূর্ণভাবে মিলিত হওয়ার প্রথম ছাপ রয়েছে।

আলবেনিয়া দেশটির আধুনিক অপেরা হাউস, ইতিহাসের জাদুঘর, পুরনো মসজিদ ইথাম, সেরান্দেজের জাতীয় নায়কের একটি স্মৃতিস্তম্ভ, সরকারি সংস্থাগুলোর তিনতলা ভবন এবং তিরানা ইন্টারন্যাশনাল ভবনগুলোর প্রত্যেকটি ইতিহাস অন্য যুগে নির্মিত হয়েছিল, তাই প্রতিষ্ঠিত এসব স্থাপত্যগুলো খুব অসম্ভব দেখায়।

দুবাই থেকে শামীম আরিফ আর আমি প্লেনে চড়ে আলবানিয়ায় গেলাম। আলবানিয়ার রাজধানী তিরানা এয়ারপোর্ট থেকে টেক্সি করে একটি হোটেলে উঠলাম। ওই হোটেলে জার্মানি, ইতালি, গ্রিসসহ সেনজিন কান্ট্রির অনেক দেশ থেকে গাড়িতে করে ওই হোটেলে উঠেছিলেন। হোটেলে ভিজিটে আসা অনেকের সাথে কথা হয়েছে। একজন জার্মান স্কুলশিক্ষক (অবসরপ্রাপ্ত) তিনি তার স্ত্রীসহ আলবেনিয়াতে এসেছিলেন বেড়াতে।

দুবাই, ইন্ডিয়া, পাকিস্তানিসহ আরব দেশের অনেকে আলবানিয়ায় আসেন। আলবানিয়া থেকে বাই রোড, নদী, পাহাড় পথে অনেকে ইতালি, ফ্রান্স, গ্রিস, পর্তুগালসহ বিভিন্ন দেশে চলে যান। এখান থেকে যাওয়া অবশ্য বর্তমান সময়ে রিস্ক হয়ে যায় বলে জানান অনেকে। সমুদ্র পথে অনেকেই মৃত্যুর কোলে ঢলে পড়েন। অনেকেই পথে দালালের খপ্পরে পড়েন।

তাদের পথে আটকে রেখে ১০-১২ লক্ষ টাকা দাবি করেন। টাকা দিতে না পারলে গুলি করে সমুদ্রে ফেলে দেন বলে অনেকেই জানান। আমরা গ্রিসের পাশে গিয়েছিলাম। অর্থাৎ যে নদী পথে গ্রিস যায়। পথে পুলিশ ফাঁড়িতে ধরা পরলে তাদের বেদম পেটানো হয় বলে জানান অনেকেই।

জার্মান থেকে আলবেনিয়ায় আসা একজন অবসরপ্রাপ্ত শিক্ষক তার জীবন নিয়ে বিস্তারিত আলাপ করেছিলেন। আলবেনিয়ার প্রাকৃতিক দৃশ্য, বিশ্বমানের সৈকত, প্রাচীন ঐতিহ্যবাহী খাবার এবং মানুষের ব্যবসার জন্য উন্মুক্ত একটি জায়গা। অবশ্য আলবানিয়ায় কৃষিকাজ, রাস্তার কাজগুলো আলবানিয়ানরা নিজেরাই করেন। পুরুষের চাইতে মেয়েরা এই কাজগুলো খুবই গুরুত্বসহকারে করেন।

হোটেলে যাওয়ার সময় বাসস্টেশনে তিন স্কুল ছাত্রীর সঙ্গে দেখা হয়। তারা আমাদের যথেষ্ট সহযোগিতা করেছিলেন। কারণ আমরা বাস পাচ্ছিলাম না। তারা আমাদের বাসে কীভাবে যাব তা দেখিয়ে দিয়েছেন এবং তাদের সঙ্গে বাসে করে হোটেলের পথ দেখিয়ে দিয়েছিলেন। কথা প্রসঙ্গে তারা কি করেন এমন প্রশ্ন করলে তারা জানান, তারা তিনজনই রেস্তোরাঁয় পার্টটাইম জব করেন। ৮ ঘণ্টা তাদের ডিউটি। তাদের মাসিক সেলারি ২০০-৩০০ ইউরো। এত কম বেতনে কীভাবে তারা চলেন জিজ্ঞেস করলে তাদের মধ্যে একজন জানান, সে বর্তমানে নার্সিং পেশায় লেখাপড়া করছেন। তার বাবা জার্মানিতে চাকরি করেন। সেও নার্সিং কোর্স শেষ করে তার বাবার কাছে জার্মান চলে যাবেন। জার্মানিতে নার্সিং পেশার যথেষ্ট কদর রয়েছে এবং ভালো স্যালারি পাবেন বলে জানান তারা।

আলবেনিয়ার রাজধানী একটি উচ্চাভিলাষী নতুন পরিকল্পনা অনুসরণ করে তৈরি করা হয়।

শহরে সবুজ স্পেস বৃদ্ধি করাই এই পরিকল্পনার প্রধান উদ্দেশ্য ছিল। আকাশপথে আধিপত্য বিস্তারের জন্য উচ্চপর্যায়ের একটি অদ্ভুত উল্লম্ব-প্রবৃদ্ধি পরিকল্পনা রয়েছে, যার ফলে একটি “কক্ষীয় বন” দিয়ে শহরটির ঘের এবং শহুরে বিনোদনের জন্য একটি নিয়ন্ত্রণ ব্যবস্থা, প্রাকৃতিক অঞ্চলগুলো রক্ষা করা।

হোটেল “তিরানা ইন্টারন্যাশনাল” স্ক্যানডারবেগ স্কয়ারের সর্বোচ্চ ভবন; যা পর্যটকদের জন্য তাদের শহরকে আরও আকর্ষণীয় করে তোলে। আলবেনিয়ান অপেরা হাউস হচ্ছে সোভিয়েত ইউনিয়ন সরকারের উপহার। ১৯৬১ সালে ইউএসএসআরের সঙ্গে সম্পর্ক ভেঙ্গে যাওয়ার পর বিল্ডিংটি দীর্ঘদিন ধরে কাজ অসম্পূর্ণ ছিল। সমাজতান্ত্রিক ঐতিহ্যগুলোতে তৈরি বেরেলেফের সঙ্গে আলবেনিয়া ইতিহাসের জাদুঘরের সম্পর্ক রয়েছে।

আমি তিরানার পশ্চিম অংশে একটি হোটেলে বসতি স্থাপন করেছি। বিশ্ব মানচিত্রের ফটোগুলোতে আমি খুঁজে পেয়েছি যে, হোটেলটির কেন্দ্র থেকে এক একটি ট্রান্সপোর্ট রিংয়ের দূরত্ব এতোই ছিল যে কেন্দ্রীয় বর্গক্ষেত্র থেকে যেতে প্রায় ২০ মিনিট হাঁটতে হয়। একটি কার্ড ছাড়াই আমি প্রতিবেশীর পথের কেন্দ্রস্থলে পৌঁছালাম। তিরানা ভবনের সিঁড়িগুলোতে উইন্ডোজের ওপর মারাত্মক প্লাস্টার দেখে আপনি আলবেনিয়াতে গড় জীবনযাত্রার মান সম্পর্কে খুব সঠিক উপসংহার ধারণা করতে পারবেন।

সকালের নাস্তা শেষে আমি সোজা খাড়া শহরে গিয়েছিলাম যা তিরণের ২০ কিলোমিটার উত্তরে। সেজন্য আমি দীর্ঘদিন ধরে একটি আবাসিক ভবনের আঙিনা খুঁজছি যার মধ্যে যাত্রীরা ক্র্যাশ করতে পারে। আলবেনিয়াতে রুট ট্যাক্সিসের বৈশিষ্ট্যের ওপর আমি আলবেনিয়া থেকে পর্যালোচনা করে প্রতিবেদনটিতে বিস্তারিত বর্ণনা প্রদান করেছি। মিনিবাসগুলো আবাসিক ভবনগুলোর আঙিনায় যাত্রী সংগ্রহ করে। কারণ এখানে বিনামূল্যে পার্কিং রয়েছে। আমি আলবেনিয়া জাতীয় নায়কের যাদুঘর পরিদর্শন করেছিলাম। আলবেনিয়ার রাজধানীতে সবসময় গরম অবস্থা বিরাজমান। আগস্ট মাসে গড় তাপমাত্রা থাকে ৩১ ডিগ্রি সেলসিয়াস।

আমি যখন তিরানা ভ্রমণ করেছিলাম তখন তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছিল; যার কারণে আমি সূর্যের তাপে অনেকটা হাঁফিয়ে উঠেছিলাম। আলবেনীয় রাজধানীর সাথে ভালোভাবে পরিচিতির জন্য আমি সূর্য অস্ত যাওয়ার আগে সেখানে অবস্থান করেছিলাম। কিন্তু অনেক গরম থাকায় চার ঘণ্টার বেশি ছিলাম না।

মার্সেডিজ গাড়ি আলবেনিয়া রাস্তায় চলাচল করা সবচেয়ে সাধারণ গাড়ি। শহরের একটি মানচিত্র ছাড়া এবং পয়েন্টার ছাড়া আমি জানতাম না আমি কোথায় যাচ্ছি। প্রথম আমি খেয়াল করলাম একটি নদী যা পূর্ব থেকে পশ্চিমে শহরটি অতিক্রম করে এবং দুটি অংশে তিরানকে বিভক্ত করে। শহরের দক্ষিণ অংশে ব্ল্ল্লোকের একটি জেলা ছিল, যার মধ্যে ক্ষমতাসীন শাসনের রাজনৈতিক শীর্ষ ছিল। ব্লকিংয়ে সাধারণ মানুষের প্রবেশ নিষিদ্ধ ছিল। এখানে শহরের অন্যান্য এলাকায়, আপনি বিদেশি পর্যটক এবং দূতাবাস কর্মীদের পাশাপাশি সুবর্ণ আলবেনিয়ানদের খুঁজে পেতে পারেন।

সবচেয়ে বিখ্যাত তিরানিয়ান রেস্টুরেন্টে আমার ডিনার করার সুযোগ হয়েছে। আসলে আলবেনিয়ানরা খুবই সভ্য জাতি। বিশ্বের বিভিন্ন দেশে ভ্রমণ করেছি কিন্ত আলবেনিয়ানদের মতো এরকম দেখিনি। বিশেষ করে মহিলারা খুবই পরিশ্রমী। তবে আলবেনিয়ার প্রত্যেকটি জিনিসের দাম দুবাইয়ের চেয়ে কিছুটা বেশি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো ক্যাটাগরি
© All rights reserved © 2024 CholoJaai
Developed By ThemesBazar.Com